হজে চিকিৎসার নতুন যুগ: সৌদি আরবের ড্রোন প্রযুক্তি

  আন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:১১, শুক্রবার, ১৫ মার্চ, ২০২৪, ১ চৈত্র ১৪৩০

হাজিদের চিকিৎসায় বৈপ্লবিক পদক্ষেপ নিয়েছে সৌদি আরব। চলতি বছরের হজ মৌসুমে হজযাত্রীদের চিকিৎসার জন্য ড্রোন ব্যবহার করা হবে বলে জানিয়েছে দেশটি। বৃহস্পতিবার (১৪ মার্চ) গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় হজের মৌসুমে চিকিৎসার জন্য ড্রোন ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে। মূলত হাজিদের রক্তের নমুনা সংগ্রহ ও পরীক্ষার কাজে এ ড্রোন ব্যবহার করা হবে।

দেশটির সংবাদমাধ্যম আখবার২৪ জানিয়েছে, ড্রোনগুলোকে প্রাতিষ্ঠানিকভাবে ব্যবহার করা হবে। এগুলোর মাধ্যমে মিনা ও আরাফাতের ময়দানের আশপাশের হাসপাতালে রক্ত ও ল্যাবের নমুনা সংগ্রহ করা হবে। চলতি বছরের আসন্ন বার্ষিক হজের মৌসুমে এগুলোকে ব্যবহার করা হবে।

এর আগে, ২০২৩ সালে সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় পরীক্ষামূলকভাবে সৌদি পোস্টের মাধ্যমে মক্কার আশপাশের এলাকায় ড্রোনের মাধ্যমে রক্ত পরিবহনের কার্যক্রম পরিচালনা করে। হাজিদের দ্রুত সেবা ও নিরাপত্তা নিশ্চিত করতে এমন পদক্ষেপ নেওয়া হয়।

উন্নত স্বাস্থ্যসেবার অংশ হিসেবে পরীক্ষামূলক ওই সেবায় ইতিবাচতক সংকেত পেয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এ ছাড়া হজের সময়ের ব্যাপক জটের মধ্যে জরুরি পরিস্থিতি মোকাবিলায়ও এটি সহায়ক ভূমিকা পালন করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মন্ত্রণালয়ের এমন পদক্ষেপের ফলে রক্ত ল্যাবে পৌঁছাতে মাত্র দুই মিনিটের মতো সময় লাগছে। যেখানে স্বাভাবিক ব্যবস্থায় এ জন্য অন্তত আড়াই ঘণ্টা ব্যয় করতে হতো।

Share This Article

যারা একবেলা ভাত খেতে পারতো না, তারা এখন চারবেলা খায়: প্রধানমন্ত্রী

সাপ্তাহিক দর বৃদ্ধির নেতৃত্বে রিলায়ান্স ওয়ান দ্যা ফার্স্ট স্কিম অব রিলায়ান্স ইন্সুরেন্স মিউচুয়াল ফান্ড

সাপ্তাহিক দর পতনের নেতৃত্বে ডাচ্-বাংলা ব্যাংক

সাপ্তাহিক লেনদেনের নেতৃত্বে ইজেনারেশন লিমিটেড

বৃহস্পতিবার ব্লক মার্কেটে লেনদেনের নেতৃত্বে ন্যাশনাল ব্যাংক

বৃহস্পতিবার দর পতনের নেতৃত্বে সোনালী পেপার

বৃহস্পতিবার দর বৃদ্ধির নেতৃত্বে এমবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড

বৃহস্পতিবার লেনদেনের নেতৃত্বে এশিয়াটিক ল্যাবরেটরিজ

ডলার কারসাজিতে চ্যাম্পিয়ন পূবালী ব্যাংক

যারা ধর্ম নিয়ে রাজনীতি করে, তাদের মুখোশ খোলার সময় এসেছে: মোদি