শীতের ভরসা গিজার

  অনলাইন ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৫৬, শুক্রবার, ১ ডিসেম্বর, ২০২৩, ১৬ অগ্রহায়ণ ১৪৩০
গিজার
গিজার

শীত এসে গেছে। গোসলসহ নানা কাজে প্রয়োজন হবে গরম পানির।  বাজারে বিভিন্ন ধরনের এবং ব্র্যান্ডের গিজার রয়েছে। কানটি আপনার জন্য উপযুক্ত? দ্বিধাদ্বন্দ্বে না থেকে বাছাই করার আগে প্রয়োজনীয়তা, ওয়ারেন্টি, সুরক্ষা, বিদ্যুৎ সাশ্রয়ীসহ অন্যান্য বৈশিষ্ট্যের দিকে গুরুত্ব দিন।

সঠিক ধরনের গিজার : প্রধানত দুই ধরনের গিজার রয়েছে, এক. স্টোরেজ গিজার, দুই. তাৎক্ষণিক গিজার। স্টোরেজ গিজারগুলো একটি ট্যাংকে পানি গরম সঞ্চয় করে আর তাৎক্ষণিক গিজারগুলো প্রয়োজন অনুসারে পানি গরম করে। তাৎক্ষণিক গিজারগুলো স্টোরেজ গিজারের চেয়ে বেশি ভালো। যদিও সেটি বেশি সদস্যের পরিবারের জন্য পর্যাপ্ত গরম পানি সরবরাহ করতে পারে না।

পানির প্রয়োজনীয়তা : আপনার কতটুকু গরম পানি প্রয়োজন। পরিবারের সদস্য ও পানি ব্যবহারের অভ্যাসের ওপর নির্ভর করে নির্ধারণ করতে পারেন গিজারের আকার। দু-তিন সদস্যের পরিবার বা দম্পতিরা বেছে নিতে পারেন তাৎক্ষণিক ওয়াটার হিটার। আনুমানিক, দুই-তিন সদস্যের পরিবারের জন্য ৬ লিটার ক্ষমতাসম্পন্ন এবং  চার থেকে দশ সদস্যের পরিবারের জন্য ৩৫ থেকে ৪০ লিটার ক্ষমতাসম্পন্ন গিজার উপযুক্ত।

ডিজাইন বাছাই : বিভিন্ন আকার ও ডিজাইনের গিজার আছে। সাধারণত নলাকার বা বর্গাকার আকৃতির গিজার হয়। আকার বা ডিজাইন পছন্দের ক্ষেত্রে আপনার বাথরুম বা যে স্থানে বসাতে চান, সে স্থানের ওপর নির্ভর করে বেছে নিন।

এনার্জি রেটিংয়ে আপস নয় : এয়ার কন্ডিশনার এবং অন্য বৈদ্যুতিক সরঞ্জামগুলোর মতো, গিজারও উল্লেখযোগ্য পরিমাণে বিদ্যুৎ খরচ করে। অপারেটিং খরচ সাশ্রয় করতে ন্যূনতম ফোর-স্টার ক্ষমতাসম্পন্ন রেটিংয়ের গিজার বেছে নিন। যদিও এটি কিছুটা ব্যয়বহুল, তবুও দীর্ঘমেয়াদি অর্থ সাশ্রয়ী।

ওয়াটেজ নির্ধারণ করুন : গিজারগুলো বিভিন্ন ওয়াটেজ রেটিংয়ের হয়ে থাকে। আপনার ট্যাংকের ক্ষমতা এবং গরম হওয়ার গতির প্রয়োজনীয়তা বিবেচনায় এটি নির্ধারণ করুন। উচ্চ ওয়াটের গিজারগুলো পানি দ্রুত গরম করলেও বেশি বিদ্যুৎ খরচ  হয়।

নিরাপত্তা উপেক্ষা নয় : নিরাপত্তা গুরুত্বপূর্ণ। কেনার আগে গিজারে সুরক্ষা ভালভ, অটো কাটঅফ বৈশিষ্ট্যসহ নিরাপদ প্রক্রিয়াগুলো ভালো মতো দেখুন। নিরাপত্তায় ঘাটতি রাখবেন না, যদি খরচ খানিকটা বেশিও হয়। সবার আগে প্রাধান্য দিন নিরাপত্তায়।

নামি ব্র্যান্ডে প্রাধান্য : নিরাপদ ও পছন্দসই গিজারের ক্ষেত্রে অবশ্যই ভালো ব্র্যান্ডকে প্রাধান্য দিন। পাশাপাশি সবসময় প্রস্তুতকারক কোম্পানির রক্ষণাবেক্ষণ নির্দেশিকা অনুসরণ করাসহ ওয়ারেন্টি কভারেজ দেখে নিন।

অতিরিক্ত বৈশিষ্ট্য খুঁজুন : যদি বাজেট সহায়ক হয় তাহলে গিজারের তাপমাত্রা নিয়ন্ত্রণ, তাপমাত্রা গেজসহ ডিজিটাল প্রদর্শনের মতো বৈশিষ্ট্যগুলো বিবেচনা করুন। অপরিহার্য না হলেও বৈশিষ্ট্যগুলো গিজারের কার্যকারিতা বাড়িয়ে তুলতে সহায়তা করে।

পানির গুণমান বিবেচনায় রাখুন : আপনার ব্যবহারের বা এলাকার পানির গুণমান গিজারের ওপর প্রভাব ফেলতে পারে। তাই উচ্চ ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম ঘনত্বযুক্ত এলাকার ক্ষেত্রে আর্সেনিক প্রতিরোধী পানির ট্যাংক বেছে নিন। না হলে গিজার অল্পদিনেই নষ্ট হয়ে যেতে পারে।

স্মার্ট গিজার খুঁজুন : অতিরিক্ত সুবিধার জন্য, আইওটি বৈশিষ্ট্যগুলোর সঙ্গে স্মার্ট গিজার খুঁজুন। এইগুলো স্মার্টফোন অ্যাপ্লিকেশন, অ্যালেক্সা বা গুগলের মাধ্যমে নিয়ন্ত্রণ করতে সক্ষম। দক্ষ অপারেটের মাধ্যমে নির্দিষ্ট তাপমাত্রা গরম হওয়া, গরম হওয়ার পর অটোমেটিক বন্ধ হয়ে যাওয়াসহ বিভিন্ন উপায়ে সহায়তা করে। এক্ষেত্রে নিরাপদ থাকার পাশাপাশি দীর্ঘদিন গিজার ব্যবহার করা যায়।

Share This Article

সাপ্তাহিক দর বৃদ্ধির নেতৃত্বে রিলায়ান্স ওয়ান দ্যা ফার্স্ট স্কিম অব রিলায়ান্স ইন্সুরেন্স মিউচুয়াল ফান্ড

সাপ্তাহিক দর পতনের নেতৃত্বে ডাচ্-বাংলা ব্যাংক

সাপ্তাহিক লেনদেনের নেতৃত্বে ইজেনারেশন লিমিটেড

বৃহস্পতিবার ব্লক মার্কেটে লেনদেনের নেতৃত্বে ন্যাশনাল ব্যাংক

বৃহস্পতিবার দর পতনের নেতৃত্বে সোনালী পেপার

বৃহস্পতিবার দর বৃদ্ধির নেতৃত্বে এমবিএল ফার্স্ট মিউচুয়াল ফান্ড

বৃহস্পতিবার লেনদেনের নেতৃত্বে এশিয়াটিক ল্যাবরেটরিজ

ডলার কারসাজিতে চ্যাম্পিয়ন পূবালী ব্যাংক

যারা ধর্ম নিয়ে রাজনীতি করে, তাদের মুখোশ খোলার সময় এসেছে: মোদি

শ্রমিকরা ঈদ বোনাস কবে পাবেন, জানালেন শ্রম প্রতিমন্ত্রী